বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০২৪

ইউরোপের বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে

পোশাক শিল্পে নানামুখী সমস্যার পরেও আল্লাহর রহমতে ইউরোপের বাজারে পোশাক রপ্তানি ধীরে ধীরে ইতিবাচক ধারায় ফিরছে। যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানি কম হলেও   ইউরোপের বাজারে বাড়ছে। চীন ইইউতে তৈরি পোশাক রপ্তানির শীর্ষে রয়েছে।

দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ।



প্রথম  ১০ মাসে ইউরোপের বাজারে রপ্তানি বেড়েছে ১ দশমিক ৪৩ শতাংশ। বিশ্লেষকরা এটি দেশের পোশাক খাতের ঘুরে দাঁড়ানোর লক্ষণ হিসেবে দেখছেন, যদিও আমাদের দেশী বিদেশি ষড়যন্ত্রকারীরা এই খবরে দু:খিত। ইইউ বাজারে তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে চীন ও বাংলাদেশের পরেই অবস্থান করছে তুরস্ক, ভারত, কম্বোডিয়া, ভিয়েতনাম, পাকিস্তান, মরক্কো, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়া। এসব দেশের মধ্যে কিছু দেশের রপ্তানি বেড়েছে। যেমন—কম্বোডিয়া, পাকিস্তান, মরক্কো, ভিয়েতনাম ও ভারত। তবে, অন্যদিকে তুরস্ক, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়ার রপ্তানি কমেছে।


রপ্তানিকারকেরা আশা করছেন, শিল্প খাতে স্থিতিশীলতা ফিরলে ইউরোপের বাজারে রপ্তানি আরও বাড়বে, যা দেশের সামগ্রিক রপ্তানি প্রবৃদ্ধিতে বড় ভূমিকা রাখতে পারে।//


ইউরোস্টেটের তথ্যানুসারে, চলতি বছরের প্রথম ১০ মাসে ইইউর কোম্পানিগুলো বিভিন্ন দেশ থেকে ৭ হাজার ৭৭৭ কোটি ৬৩ লাখ মার্কিন ডলারের তৈরি পোশাক আমদানি করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় শূন্য দশমিক ৫৮ শতাংশ বেশি। চীন ইইউতে তৈরি পোশাক রপ্তানির শীর্ষে রয়েছে। চলতি বছর চীন ২ হাজার ১৫৮ কোটি ডলারের তৈরি পোশাক ইইউতে রপ্তানি করেছে, যা গত বছরের তুলনায় ১ দশমিক ১৪ শতাংশ বেশি। দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। গত জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত বাংলাদেশ ইইউতে ১ হাজার ৬৫২ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে, যা গত বছরের একই সময়ে ছিল ১ হাজার ৬২৯ কোটি ডলার। ফলে, এই সময়ে বাংলাদেশের রপ্তানি বেড়েছে ১ দশমিক ৪৩ শতাংশ।


অন্যদিকে যুক্তরাষ্ট্রের বাজারে এ বছরের জানুয়ারি-অক্টোবর পর্যন্ত বাংলাদেশ ৬১৪ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৩৩ শতাংশ কম। গত বছর বাংলাদেশ ৬৩৫ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছিল। ইউএস ডিপার্টমেন্ট অব কমার্সের আওতাধীন অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেলের (অটেক্সা) হালনাগাদ পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া গেছে।


বিজিএমইএর সাবেক পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ‘ইউরোপের বাজারে আমাদের পোশাক রপ্তানির ইতিবাচক প্রবৃদ্ধির প্রধান কারণ তাদের অর্থনীতির উন্নতি। অথচ আগে বৈশ্বিক মূল্যস্ফীতির কারণে ইউরোপের ক্রেতা প্রতিষ্ঠানগুলো পোশাক আমদানি কমিয়ে দিয়েছিল। কিন্তু এখন তারা আবার বিভিন্ন উৎস দেশ থেকে আমদানি বাড়িয়েছে, যার ফলে আমাদের রপ্তানি বেড়েছে। তবে, কিছু প্রতিবন্ধকতা রয়েছে, যা দূর হলে আমরা আরও ভালো ফলাফল পেতে পারব।’//


 প্রতিযোগী দেশ কম্বোডিয়া ইউরোপের বাজারেও দ্রুত প্রবৃদ্ধি করছে, যা বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ। যেমন ইইউ বাজারে তৃতীয় শীর্ষ রপ্তানিকারক তুরস্কের রপ্তানি চলতি বছরের প্রথম আট মাসে ৮৫৯ কোটি ডলার, বা সাড়ে ৫ শতাংশ কমেছে। ভারত জানুয়ারি-অক্টোবর সময়ে রপ্তানি করেছে মোট ৩৯৯ কোটি ডলার, অর্থাৎ এই বাজারে তাদের প্রবৃদ্ধি ঘটেছে ১ দশমিক শূন্য ১ শতাংশ। কিন্তু কম্বোডিয়া আগস্টে ষষ্ঠ থেকে পঞ্চম স্থানে উঠে আসে এবং অক্টোবর মাসে তাদের রপ্তানি ২০ শতাংশ বেড়ে ৩৪৮ কোটি ডলারে পৌঁছেছে, যা বাংলাদেশের জন্য এটি একটি নতুন চ্যালেঞ্জ তৈরি করতে পারে। যদিও ইউরোপে কম্বোডিয়ার রপ্তানি এখনো বাংলাদেশের মাত্র ২০ শতাংশের সমান।


মহিউদ্দিন রুবেল বলেন, ‘মুক্তবাজার অর্থনীতিতে ক্রেতারা সস্তা ও দ্রুত পণ্য পেতে যেখানে সুবিধা পাবে, সেখান থেকেই আমদানি করবে। এ কারণেই বাংলাদেশের তুলনায় কম্বোডিয়ার রপ্তানি দ্রুত বেড়েছে। তবে এটি আমাদের জন্য খুব বড় উদ্বেগের বিষয় নয়, যদি আমরা উৎপাদন খরচ কমিয়ে ক্রেতাদের উপযুক্ত মূল্য না দিতে পারি, তবে এটি চ্যালেঞ্জ হবে।  //


তবে সহায়ক শিল্প, কম লিড টাইম এবং শ্রমিক অসন্তোষ না হলে ইউরোপে আমাদের অবস্থান ধরে রাখা সম্ভব,এলডিসি থেকে উত্তরণের পর শুল্ক বৃদ্ধি হলে পরিস্থিতি আরও কঠিন হবে।


যুক্তরাষ্ট্রের বাজারে ভিয়েতনাম দ্বিতীয় শীর্ষ তৈরি পোশাক রপ্তানিকারক হলেও এই বছর প্রথম ১০ মাসে ইইউতে ৩৫৫ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে, তাদের রপ্তানি বেড়েছে ৩ দশমিক ৩১ শতাংশ। পাকিস্তানের পোশাক রপ্তানি ১১ দশমিক ৬১ শতাংশ বেড়ে হয়েছে ৩১৩ কোটি ডলার। এবং মরক্কো ২৫০ কোটি ডলারের রপ্তানি করেছে, বেড়েছে ৮ শতাংশ। এ ছাড়া শ্রীলঙ্কার রপ্তানি শূন্য দশমিক ২৬ শতাংশ এবং ইন্দোনেশিয়ার ৭ দশমিক ২২ শতাংশ কমেছে।



আজ এই পর্যন্তই!


ভিডিওটিতে  লাইক দিন,share করুন এবং এইরকম ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন