মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।  


জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ের সম্মেলনে কক্ষে এক সংবাদ সম্মেলনে জানান, সরকারি কর্মকর্তা কর্মচারীদের আচরণবিধি ১৯৮৯ অনুযায়ী প্রতি বছর ৩১ ডিসেম্বরের মধ্যে সম্পদের হিসাব জমা দিতে হয়। তবে এই বছরেরটা জমা দিতে হবে ৩০ নভেম্বরের মধ্যে  সিলগালা খামে করে।//


সচিব বলেন, আগে পাঁচ বছর পর পর সম্পদের হিসাব জমা দেওয়ার বিধান ছিল। এখন প্রতি বছর সম্পদের হিসাব জমা দিতে হবে। ১৫ লাখ সরকারি কর্মচারীর সবাইকেই সম্পদের হিসাব জানাতে হবে।


সম্পদের তথ্য জমা না দিলে অথবা ভুল বা মিথ্যা হিসাব জমা দিলে তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে? এরকম এক প্রশ্নের জবাবে  এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, লঘুদণ্ডের মধ্যে প্রথমে রয়েছে তিরষ্কার করা। এছাড়া চাকরির ক্ষেত্রে পদোন্নতি হবে না, আর্থিক ক্ষতি আদায় করা হবে। গুরুদণ্ডের মধ্যে রয়েছে পদ থেকে নিচে নামিয়ে দেয়া, চাকরি থেকে বরখাস্ত, বাধ্যতামূলক অবসর ও অপসারণের মতো পদক্ষেপ।//


তিনি আরও বলেন, ‘যারা প্রশাসনে ব্যাপক  আকারে দুর্নীতি করেছে তারা এখন সতর্ক হবে এবং দুর্নীতির লাগাম টেনে ধরা সম্ভব হবে।



সরকারি কর্মকর্তা-কর্মচারীরা তাদের সম্পদের ভুল হিসাব জমা দিলে যেমন চাকরিচুত্যি হতে পারেন সেরকম আরও কিছু কারণে চাকরি যেতে পারে তা হলো :


১) ব্যাপক দুর্নীতির সাথে জড়িত হওয়া। 

২) প্রকাশ্য বা গোপনে রাষ্ট্রবিরোধী কাজ করা। 

৩) রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য পাচার করা। 

৪) বিদেশি গোয়েন্দা সংস্থা বা তাদের এজেণ্টের পক্ষে কাজ করা। 

৫) বাংলাদেশের স্বার্থবিরোধী কাজ করা যা

যা দেশের উপরে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে খারাপ প্রভাব পরে। //


যারা সরকারি কর্মকর্তা-কর্মচারী হয়ে দেশের স্বার্থের বিরোধী  কাজ করেন এবং অন্য দেশের গোয়েন্দা সংস্থাকে  দেশের গোপনীয়  তথ্য উপাত্ত দিয়ে সাহায্য সহযোগিতা করেন তারা আসলে দেশ ও জনগণের সাথে বিশ্বাসঘাতকতা করে তাদের প্রতি অর্পিত আমানতের খেয়ানত করেন। আমানতের খেয়ানত করা মুনাফিকের আলামত, মুনাফিকের আলামত তিনটা, মিথ্যা কথা বলা, আমানতের খেয়ানত করা, ওয়াদা ভঙ করা।  এই তিন দোষই ঐ সমস্থ বিশ্বাসঘাতক কর্মকর্তা-কর্মচারীর মধ্যে থাকে, এরা দুনিয়াতেও বিভিন্নভাবে অপদস্ত হয়,  পরিবার, সমাজ ও পরিবেশ থেকে মানসিকভাবে কখনো শান্তি পায় না, হতাশাগ্রস্থ থাকে আর আখেরাতে জাহান্নামের আগুন ছাড়া  তাদের জন্য কিছুই অপেক্ষা করে না। 



আজ এই পর্যন্তই!


ভিডিওটিতে  লাইক দিন,share করুন এবং এইরকম ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন